১৮৪ জনের কেউ শিল্পীর সমিতির চাঁদা পরিশোধ করবে না


১৮৪ জনের কেউ শিল্পীর সমিতির চাঁদা পরিশোধ করবে না

ইমরুল শাহেদ : চলচ্চিত্রের ১৯টি সংগঠনের মধ্যে সবচেয়ে বিতর্কিত সংগঠন শিল্পী সমিতি। এই সমিতির সঙ্গে যখন পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে ১৮টি সংগঠনের সংঘাত বেধে যায়, তখন সভাপতি মিশা সওদাগর চলে যান যুক্তরাষ্ট্রে। তিনি কবে ফিরবেন তা যেমন কাউকে বলে যাননি তেমনি সভাপতির দায়িত্বও তিনি কাউকে বুঝিয়ে দিয়ে যাননি। তবে বুঝিয়ে দেওয়ার জন্য তিনি সহ-সভাপতি ডিপজল ও রুবেলকে সমিতি কার্যালয়ে যেতে বলেছিলেন। তারা কেউ মিশার ডাকে সাড়া দেননি। একা সাধারণ সম্পাদকই সব সমস্যা মোকাবিলা করছেন।

তিনি আবার সমস্যা তৈরিও করছেন। বিভিন্ন জনের নামে মামলা-মোকদ্দমা এবং এফডিসিতে আইন-শৃংখলা বাহিনীর যাতায়াত কেউ পছন্দ করছেন না। আগে কোনো সমস্যা হলে চলচ্চিত্রশিল্পের নেতৃস্থানীয়রা বসে সমস্যার সমাধান করতেন। এখন মামলা হয়। সম্প্রতি প্রযোজক পরিবেশক সমিতিকে বাণিজ্য মন্ত্রণালয়ের তদন্ত কমিটির মুখোমুখি হতে হয়েছিল। একজনের সদস্যপদ প্রযোজক পরিবেশক সমিতি স্থগিত করার পর তিনি বাণিজ্য মন্ত্রণালয়ে অভিযোগ করেন। অথচ এফডিসিতে কদাচিৎ ছবির শুটিং হয়। বেকার শিল্পীর সংখ্যা বেড়ে গেছে। তাদের বেকারত্ব দূর করার ব্যাপারে কোনো উদ্যোগ নেই। উল্টো শিল্পী সমিতি ১৮৪ জন শিল্পীকে পূর্ণ সদস্য থেকে সহযোগী সদস্য করে দিয়েছে।

এই নিয়ে চাপে পড়েছে শিল্পী সমিতির বর্তমান নেতৃত্ব। কানাডা ভিত্তিক মানবাধিকার সংস্থাসহ আরো কিছু প্রতিষ্ঠান থেকে এই ১৮৪ জনের সদস্যপদ ফিরিয়ে দেওয়ার জন্য চাপ দেওয়া হলে শিল্পী সমিতির নেতৃত্ব ভিন্ন কৌশল অবলম্বন করেছে বলে জানিয়েছেন শিল্পী অধিকার সংরক্ষণ কমিটির আহবায়ক জামাল পাটোয়ারী। তিনি জানান, সহযোগী সদস্যদের কাছে চাঁদা চাওয়া হচ্ছে এবং সংশ্লিষ্ট সকলের কাছে প্রমাণ করার চেষ্টা করা হচ্ছে যে এই ১৮৪ জনের সঙ্গে শিল্পী সমিতির কোনো বিরোধ নেই। তিনি বলেন, ‘আমাদের সদস্যপদ পুনর্বহাল না হওয়া পর্যন্ত আমরা কেউ চাঁদা পরিশোধ করব না। চাঁদা চাওয়ার কৌশলটা আমাদের জন্য নতুন একটি ফাঁদ। সদস্যপদ পুনর্বহাল হওয়ার সঙ্গে সঙ্গেই আমাদের সমিতিকে চাঙ্গা করার জন্য আমরা চাঁদা পরিশোধের উদ্যোগ নেব।’





Was this helpful?

23 মন্তব্য

  1. It¦s really a cool and useful piece of information. I am satisfied that you simply shared this useful information with us. Please keep us up to date like this. Thanks for sharing.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে